সুস্বাস্থ্যের জন্য আনারের রসের উপকারিতা

আনার, ডালিম এবং বেদানা রোগীদের জন্য খুবই জনপ্রিয় এবং উপকারী পথ্য হিসেবে পরিচিত। এই ফলে রয়েছে বিভিন্ন রোগ প্রতিরোধের জাদুকরী গুণাগুণ। আনার ফল সারা বছরের মধ্যে মোটামুটি পাওয়া যায় এবং তার জুসের চাহিদা বেড়ে যায় গরমে। এই ফলগুলির নিউট্রিয়েন্ট কনটেন্ট যেমন বেশি, তেমনি তার স্বাস্থ্যের জন্য উপকারিতা অনেক। আনার একটি প্রধান উপকারিতা হলো তার রসের গুণাগুণ। এই ফলের গাছের পাতা, ছাল, মূল এবং মূলের ছাল সবই ঔষধি হিসেবে ব্যবহার করা হয়। পাকা ফলে বীজ গোলাপি ও সাদা হয় এবং এই ফলটির মোট ওজনের বৃহত্তর অংশই খোসা ও বীজের।
সুস্বাস্থ্যের জন্য আনারের রসের উপকারিতা
সুস্বাস্থ্যের জন্য আনারের রসের উপকারিতা


আনার বা ডালিমের রস একটি পুষ্টিকর পানীয় যা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এখানে আনারের রসের কিছু গুণাগুণ উল্লেখ করা হলো:

১. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ:  

আনারের রসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা শরীরের ফ্রি র‌্যাডিকেলসের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। এটি বার্ধক্য প্রতিরোধ এবং ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে সহায়ক।
                                                                                                                                                    ২. হৃদরোগ প্রতিরোধে সহায়ক: আনারের রস রক্তচাপ কমাতে সাহায্য করে এবং হৃদযন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে সহায়ক। এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও কার্যকর ভূমিকা পালন করে।
                                                                                                                                                    ৩. প্রদাহ প্রতিরোধ: আনারের রস প্রদাহনাশক বৈশিষ্ট্যের জন্য পরিচিত, যা আর্থ্রাইটিস এবং অন্যান্য প্রদাহজনিত রোগের ঝুঁকি কমাতে সহায়ক।
                                                                                                                                                  ৪. প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টি উপাদানে সমৃদ্ধ হওয়ার কারণে আনারের রস শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, যা সর্দি-কাশি ও অন্যান্য সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি


                                                                                                                                                  ৫. ত্বকের যত্নে সহায়ক: আনারের রস ত্বকের স্বাস্থ্য উন্নত করতে এবং উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এটি ত্বকের কোষের পুনর্জন্মকে উৎসাহিত করে এবং বলিরেখা হ্রাস করে।                                                                                                                                                  ৬.জমশক্তি বৃদ্ধিতে সহায়ক: হ আনারের রস হজমশক্তি বাড়াতে সাহায্য করে এবং অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক।

 আনারের নিউট্রিশনাল ভ্যালু জেনে শরীরের জন্য এটি কতটা উপকারী, তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ

প্রতিটি আনারে রয়েছে-                                                                                                                     

ক্রমিক নং

নাম

ক্যলরির পরিমান

ক্যালরি

২৩৪

প্রোটিন

. গ্রাম

ফ্যাট

. গ্রাম

কার্বোহাইড্রেট 

 ৫২ গ্রাম

ফাইবার 

 ১১. গ্রাম (ডেইলি ভ্যালু অনুসারে)

ভিটামিন -সি

 ৩২%

ভিটামিন কে

 ১৮%

ভিটামিন বি৫

 ১৩%

ভিটামিন  

%

১০

ফ্লোটেট 

২৭%

১১

ম্যাগনেসিয়াম

 %

১২

ফসফরাস 

%

১৩

পটাসিয়াম 

১৩%


ক্যানসার প্রতিরোধে অনেক খাবারের উপকারিতা জানা হয়েছে। মধুমধু আনারের রস খুবই উপকারী একটি ফল। এক গবেষণায় দেখা গেছে, স্কিন ক্যানসার ও প্রস্টেট ক্যানসার প্রতিরোধে আনারের রস সাহায্য করে। অ্যানিমিয়া রোগীদের জন্যও আনারের রস খুবই উপকারী।

রক্ত স্বল্পতা দূর করতে আনারে রয়েছে প্রচুর আয়রন। এটি রক্ত স্বল্পতা দূর করে এবং ফলটি রুচি বৃদ্ধি করে, কোষ্ঠকাঠিন্য রোধ করে। আরোপড়ুকে জন্ডিস, বুক ধড়ফড়ানি, বুকের ব্যথা, কাশি, কণ্ঠস্বর পরিষ্কার করতে সাহায্য করে এবং পুরোনো পেটের অসুখ ও জ্বর সারাতে সাহায্য করে।
আনারের রসে আছে পটাশিয়াম ও পলিফেনল, যা কার্টিলেজ নামক রোগ রোধ করার জন্য খুবই উপকারী। হাড়ের অস্টিওপোরেসিস রোগ থেকে মুক্তি পাওয়া যায় এই ফল নিয়মিত খেলে।
স্কিন হেলদি রাখার জন্য আনারের রস খুবই উপকারী। এটি কোলাজেন প্রোডাকশন বাড়াতে সাহায্য করে এবং ত্বককে তারুণ্যদীপ্ত রাখে। তাছাড়া এটি ক্ষতিকর ইউভি রশ্মি থেকেও আমাদের ত্বককে প্রোটেক্ট করে।
প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় আনারের জুস ব্রেইনের কার্যকারিতা বাড়ায় এবং মেমোরি ইমপ্রুভ করতে হেল্প করে।
আনারে আছে প্রচুর পরিমাণে ফাইবার যা হজমশক্তি বাড়ানোর জন্য ন্যাচারাল রেমিডি হিসেবে কাজ করে এবং এটি গাটে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে গাটকে হেলদি রাখে।
আনারের জুসে ন্যাচারাল সুগার কম্পাউন্ডস থাকায় এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। তাই যাদের ডায়াবেটিস আছে এবং প্রি ডায়াবেটিস সিম্পটম আছে, তাদের জন্য এটি খুবই উপকারী।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন